English
১৮ অক্টোবর ২০২৪
...

ফ্রি কৃষিপণ্য পরিবহন 'ডাক সেবা’র উদ্বোধন 

ডাক বিভাগ 

ঢাকা, ৯ মে ২০২০, শনিবার: করোনাকালের চলামান লকডাউন সঙ্কটে  প্রান্তিক কৃষকদের উৎপাদিত কৃষিপণ্য ঢাকার পাইকারি বাজারে বিনা মাশুলে পৌঁছে দিতে ডাক বিভাগ ‘কৃষক বন্ধু ডাক সেবা’ নামে একটি সার্ভিস চালু করেছে। 

আজ শনিবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বেইলী রোডে তাঁর সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কৃষকবন্ধু এই ডাক সেবার উদ্বোধন করেন। বিনা মাশুলে পরিবহনের এই সেবাটি  প্রাথমিকভাবে চালু করা হয় মানিকগঞ্জ জেলার কৃষকদের উৎপাদিত শাকসবজি দিয়ে।

এই সেবার আওতায় ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে কৃষক ঘরে বসেই তার বিক্রয়লব্ধ পণ্যের টাকা পেয়ে যাবেন। এর ফলে কোন মধ্যস্বত্বভোগী ছাড়াই কৃষক তার উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পাবেন।

উল্লেখ্য, দেশব্যাপী ডাক পরিবহন কাজে ব্যবহৃত রাজধানী ফেরৎ ডাক অধিদপ্তরের গাড়ী গুলো কৃষকের উৎপাদিত পণ্য পরিবহনে ব্যবহার করা হবে।... সবচেয়ে এর উল্লেখযোগ্য সুবিধার দিক হল এতে সরকারের অতিরিক্ত কোন খরচেরও প্রয়োজন হবে না। পর্যায়ক্রমে সারাদেশে এই সেবা চালু করা হবে।

মন্ত্রী এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অনলাইন বক্তব্যে এ কথা বলেন। সামাজিক দূরত্ব বজায় রেখে ভিডিও কনফারেন্সিংয়ে মানিকগঞ্জের ঝিটকা বাজার প্রান্তে ডাক বিভাগের পরিচালক এসএম হারুনুর রশিদ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ঢাকা থেকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব নূর-উর-রহমান এবং ডাক অধিদপ্তরের মহাপরিচালক এসএস ভদ্র ভিডিও কনফারেন্সিংয়ে সংযুক্ত ছিলেন। 

ফ্রি সার্ভিসের প্রথম দিন ঝিটকা বাজার থেকে ১২০০ কেজি পিয়াজ, ১২০ কেজি শসা, ৮০ কেজি বেগুন, ৬০ কেজি করলা, ৬০ কেজি ঢেঁড়স, ৬০ কেজি ঝিংগা, ৬০ কেজি কাঁচামরিচ, ৬০ কেজি চিচিংগা, এবং ১৮০টি মিষ্টি কুমড়া নিয়ে সকাল ১০ টায় একটি গাড়ী ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়।




মন্তব্য

মন্তব্য করুন